রবিবার, ৪ অক্টোবর, ২০১৫

"মুক্তি পাইনি "

 'মিনহাজ মিজান'
____________________//
আমি বিমোহিত.! এক উদাস পথিক,
বারবার ফিরে আসি, উষর সেই সব সন্ধ্যায়।
রূপোন্মত্ত মাতালের মত, রূপালী জলের দেশে,
উদভ্রান্ত কিশোরের মত স্বপ্ন নিয়ে,
মাটি ও মানুষের মাঝে অপলক সুখের খোঁজে।
ঘোলা জলের ঢেউয়ের মত সরল হৃদয় ছুঁয়ে,
সন্ধ্যায় নীড়ে ফেরা পানকৌড়ির মত করে-----
আমি ফিরে আসি বারেবারে  সেইসব সন্ধ্যায়।
সরলতায় মোড়ানো তালপাতার বাঁশি শুনে শুনে
বট হিজলের ছায়ে পরাণ আবারো জুড়িয়ে নিতে ।
আমি ফিরে আসি ডানাভাঙা ফিঙের মতন-----
হৃদয়ের ব্যাথা লয়ে , অপার স্বপ্নের এই দেশে।
আমি ভালবাসি, তাই ফিরে আসি,
বিমোহিত সেই সব সন্ধ্যার তারাভরা গগনে।
অজস্র আলোক রশ্মির জাল ভেঙে ভেঙে,
পুরনো আড্ডার সুখ স্মৃতিটুকু সাথে করে ।
সেইসব নদী ও নারীর কাছে
যারা আমায় শিখিয়েছিল  ভালোবাসা কাকে বলে.?
উপবৃত্তকার পথের মত আমি ফিরে আসি বারেবারে,
কখনো উদাসীন একতারার সুরে,
কখনো বা শঙ্খচিল কিংবা মেঠো সুর হয়ে।
আমি ফিরে আসি বারেবারে,
মৌন-স্বপ্নো মাঝে ডানামেলা প্রিয়ার বুকে ।
আমি ফিরে আসি লক্ষ স্মৃতির খেয়া বেয়ে,
আঁধারের মাঝে ডুগডুগে আলোর খোঁজে।
ভালবেসে মুক্তি পাইনি বলে বারেবারে ফিরে আসি,
আমি জন্ম নিয়ে কিংবদন্তী-দের এই ভূমে ।
আমি মুক্তি পাইনি বলেই ফিরে আসি বারেবারে,
দূর্বাদলশ্যামের মাঝে ছলনাময়ী মরণ দুয়ারে  । ।

______________________________________________________________//

1 টি মন্তব্য: